সেরা ১৫ টি ঘুমের ঔষধের নাম, কাজ এবং দাম

আজকের পোস্টের মুল বিষয় হলো সেরা ১৫ টি ঘুমের ঔষধের নাম, কাজ এবং দাম সম্পর্কে বিস্তারিত শেয়ার করব। এছাড়াও আজকের পোস্টে আমরা নরমাল ঘুমের ঔষধের কার্যকরী নাম, গভীর ঘুমের ঔষধের নাম কি, কয়টা ঘুমের ওষুধ খেলে মানুষ মারা যায় ইত্যাদি বিষয় সম্পর্কেও আলোচনা করবো।

তাহলে চলুন জেনে নেই বিভিন্ন ধরনের ঘুমের ঔষধের নাম, কাজ এবং দাম সম্পর্কে।

সেরা ১৫ টি ঘুমের ঔষধের নাম, কাজ এবং দাম
সেরা ১৫ টি ঘুমের ঔষধের নাম, কাজ এবং দাম

 

ভূমিকা – সেরা ১৫ টি ঘুমের ঔষধের নাম, কাজ এবং দাম

বর্তমান সময়ে আমরা সবকিছুর সাথে পাল্লা দিতে গিয়ে আমাদের শারীরিক এবং মানসিক শান্তির দিকটাকে নষ্ট করে ফেলছি। সারাদিন ব্যস্ত থাকার পর আমাদের রাতে একটু ঘুমের প্রয়োজন হয়। কিন্তু সেই জায়গাতেও আমরা শরীরকে বঞ্চিত রেখে দেই।

দিনের পর দিন এইভাবে কাটানোর ফলে আমাদের শরীরে এক সময় বিভিন্ন সমস্যা দেখা দেয়। গবেষনায় দেখা যায়, আমাদের দেশে প্রায় ৮০% মানুষ এই ঘুমের সমস্যায় ভুগে থাকেন। আমাদের বিভিন্ন কারনে ঘুমের সমস্যা দেখা দেয়। কারণগুলো হলোঃ

  • অতিরিক্ত মানসিক চাপে থাকা।
  • সবসময় দুশ্চিন্তা করা।
  • অতিরিক্ত উদ্বেগ লালন করা।
  • ডিপ্রেশনের মধ্যে দিয়ে জীবনযাপন করা।
  • বিভিন্ন ধরনের অসুখের কারনে।
  • অনেক ঔষধ আছে যার পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে অনিদ্রার সমস্যা দেখা দেয়।
  • পরিবেশের কারনে।
  • অতিরিক্ত পরিমানে ক্যাফেইন বা এলকোহল সেবনের ফলে।

দীর্ঘদিন যাবত ঘুমের সমস্যার কারনে আমাদের শরীরে নানান লক্ষন দেখা দেয়। বিশেষ করে শারীরিক বিভিন্ন সমস্যা দেখা দিয়ে থাকে। এখন চলুন জেনে নেই অনিদ্রার বিভিন্ন লক্ষন সম্পর্কে। লক্ষনগুলো নিম্নরুপঃ

  • ঘুমাতে অনেক সমস্যা হয়।
  • ঘুম বজায় রাখতে সমস্যার সম্মুখীন হতে হয়।
  • দিনের বেলা শরীরে ক্লান্তি দেখা দেয়।
  • স্মৃতি শক্তির দুর্বলতা দেখা দেয়।

এতক্ষন আমরা অনিদ্রার বিভিন্ন লক্ষন সম্পর্কে জানলাম। এখন চলুন জেনে নেই ঘুমের এই সমস্যার জন্য কোন ধরনের চিকিৎসা নেওয়া উচিত তা সম্পর্কে। চিকিৎসা পদ্ধতি নিম্নরুপঃ

  • সাইকোলজিক্যাল থেরাপি
  • বিভিন্ন স্লিপিং পিল
  • জীবনযাত্রার পরিবর্তন করা।
  • পরিবেশগত পরিবর্তন করা।
  • রিলাক্সেশন টেকনিক অবলম্বন করা।
  • নিয়মিত সঠিক সময়ে ঘুমানো।
  • সুষম খাবার খাওয়া।
  • নিয়মিত ব্যায়াম করা।

সেরা ১৫ টি ঘুমের ঔষধের নাম, কাজ এবং দাম

আমাদের মধ্যে অনেকেই আছে যারা রাতে ঠিকমত ঘুমাতে পারেন না। এর কারন হলো দীর্ঘ দিনের অভ্যাস এবং প্রতিদিনের কিছু কাজের জন্য। আমরা যদি আমাদের প্রতিদিনের কাজকর্মে পরিবর্তন আনি তাহলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার সম্ভাবনা থাকে।

তবে জীবনযাত্রার পরিবর্তনের সাথে সাথে কিছু ঔষধ সেবন করার প্রয়োজন হয়। ঘুমের ঔষধ সেবনের পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত এবং নিয়ম অনুযায়ী ঔষধ সেবন করা উচিত। এখন চলুন জেনে নেই ১৫ ধরনের ঘুমের ঔষধ সম্পর্কে।

Filfresh

ফিলফ্রেশ ঔষধটি আমাদের অনিদ্রা, অস্টিওপেরোসিস, মেনোপজ ইত্যাদি আরও বিভিন্ন ধরনের সমস্যায় সেবন করা হয়ে থাকে। এই ঔষধ আমাদের মস্তিষ্কে থাকা পিনিয়াল গ্রন্থি থেকে নিঃসৃত এক ধরনের হরমোন নিয়ন্ত্রন করে থাকে। এটি ৩ মিলিগ্রাম এর একটি ঔষধ। এই ঔষধটির বর্তমান বাজার মুল্য ইউনিট প্রতি ৩ টাকা এবং স্ট্রিপের মুল্য ৩০ টাকা।

Melato

মেলাটো এই ঔষধটিও ফিলফ্রেশ এর ন্যায় কাজ করে। আমাদের অনিদ্রার সমস্যা, অস্টিওপেরোসিস, মেনোপজের সমস্যা ইত্যাদি দূর করতে আমরা সাধারনত এই মেলাটো ঔষধ খেয়ে থাকি। এটি ৩ মিলিগ্রাম এর একটি ঔষধ। বর্তমানে এই ঔষধের মুল্য ইউনিট প্রতি ৩ টাকা এবং স্ট্রিপ প্রতি ৩০ টাকা।

Melonin

মেলোনিন এই ঔষধটি মূলত আমাদের অনিদ্রার কারনে সেবন করা হয়ে থাকে। এছাড়াও আমাদের শরীরে যেসব হাড় অসুস্থ অবস্থায় থাকে তা সারিয়ে তুলতে সাহায্য করে। এনোরেক্সিয়ার মাত্রা কমিয়ে ভালো ঘুমে সাহায্য করে থাকে। মেলোনিন ৩ মিলিগ্রাম এর একটি ঔষধ। এই ঔষধটির বর্তমান মুল্য ইউনিট প্রতি ৩ টাকা এবং স্ট্রিপ প্রতি ৩০ টাকা।

Anquil

আমাদের ঘুমের সমস্যা সমাধানে প্রধানত এই এনকুইল ঔষধ সেবন করা হয়ে থাকে। এছাড়াও অস্ত্রোপচার বা ডায়াগনস্টিক পদ্ধতি শুরু করার আগে এই ঔষধের সেবন করা হয়ে থাকে। এনকুইল ৭.৫ মিলিগ্রামের একটি ঔষধ। এর বর্তমান মুল্য ইউনিট প্রতি ৮ টাকা এবং স্ট্রিপ প্রতি ৮০ টাকা।

Benquil

বেনকুইল ঔষধটি মূলত আমাদের অনিদ্রার কারনে সেবন করা হয়ে থাকে। এছাড়াও এই ঔষধটি এনকুইল এর মত অস্ত্রোপচার এর পূর্বে দেয়া হয়ে থাকে। এটি ৭.৫ মিলিগ্রামের একটি ঔষধ। বর্তমানে এর মুল্য ইউনিট প্রতি ৮ টাকা এবং স্ট্রিপ প্রতি ৮০ টাকা।

Dormax

ডরম্যাক্স ঔষধটি আমাদের ঘুমের সমস্যায় ব্যবহার করা হয়ে থাকে। এছাড়া এটি আমাদের মস্তিষ্কে উত্তেজনা নিয়ন্ত্রন করে, পেশী শিথিল করে ভালো ঘুমে সাহায্য করে। ডরম্যাক্স ঔষটি বর্তমানে ৭.৫ মিলিগ্রাম আকারে পাওয়া যায়। এর বর্তমান মুল্য ইউনিট প্রতি ১০ টাকা এবং স্ট্রিপ প্রতি ১০০ টাকা।

Dormicum

ডরমিকাম ঔষধটি ডরম্যাক্স এর মত আমাদের ঘুমের ক্ষেত্রে সেবন করা হয়ে থাকে। এই ঔষধ আমাদের মস্তিষ্কের উদ্বেগ নিয়ন্ত্রন করে এবং আমাদের শরীরে থাকা পেশী শিথিল করে ভালো ঘুমে সাহায্য করে। ডরমিকাম ঔষধটি ৭.৫ মিলিগ্রাম আকারে পাওয়া যায়। এই ঔষধটির বর্তমান মুল্য ইউনিট প্রতি ২২ টাকা এবং প্রতি স্ট্রিপে ২২০ টাকা।

Hypnofast

হিপনোফাস্ট ঔষধটি আমাদের ঘুমের সমস্যা সমাধানে সেবন করা হয়ে থাকে। এছাড়াও আমাদের মানসিক চাপ, দুশ্চিন্তা কমাতে সাহায্য করে। যার ফলে আমাদের ভালো ঘুম হয়ে থাকে। এই ঔষধটি ৭.৫ মিলিগ্রাম আকারে পাওয়া যায়। বর্তমানে এর মুল্য ইউনিট প্রতি ১০ টাকা এবং পুরো স্ট্রিপ এর মুল্য ১০০ টাকা।

Midolam

মিডোলাম ঔষধটি আমাদের অনিদ্রার ক্ষেত্রে স্বল্প সময়ের জন্য ব্যবহার করা হয়ে থাকে। এছাড়া শারীরিক ক্লান্তি দূর করে এবং ভালো ঘুমে সাহায্য করে। মিডোলাম ঔষধটি ৭.৫ মিলিগ্রাম এবং ১৫ মিলিগ্রাম আকারে পাওয়া যায়। বর্তমানে এই ঔষধের মুল্য ইউনিট প্রতি ৮ টাকা এবং স্ট্রিপ প্রতি ৮০ টাকা

Adnor

এডনোর ঔষধটি আমাদের ঘুমের সমস্যায় ব্যবহার করা হয়ে থাকে। এই ঔষধ একটানা ৩ মাস পর্যন্ত খাওয়া যেতে পারে। এডনোর ঔষধটি মূলত ৩ মিলিগ্রাম হয়ে থাকে। বর্তমানে এই ঔষধের মুল্য ধরা হয় ইউনিট প্রতি ৫ টাকা এবং প্রতি স্ট্রিপে ৫০ টাকা।

Slipaid

স্লিপেইড ঔষধটি আমাদের দীর্ঘ দিন যাবত ঘুমের সমস্যা সমাধানে সেবন করা হয়ে থাকে। আমাদের মস্তিষ্কে থাকা H1 রিসেপ্টর এর প্রতিপক্ষ হিসেবে কাজ করে এবং ভালো ঘুমে সাহায্য করে। এই ঔষধটি ৩ মিলিগ্রাম আকারে পাওয়া যায়। বর্তমানে এর মুল্য ইউনিট প্রতি ৬ টাকা এবং প্রতি স্ট্রিপে ৬০ টাকা।

আরও পড়ুনঃ ভিটামিন ই ক্যাপ এর উপকারিতা এবং অপকারিতা

Somopin

আমরা দীর্ঘ দিন যাবত যে ঘুমের সমস্যায় ভুগে থাকি তা সমাধানে আমরা এই সোমোপিন ঔষধ সেবন করতে পারি। এই ঔষধটিও স্লিপেইড এর মত আমাদের মস্তিষ্কে থাকা H1 রিসেপ্টর এর প্রতিপক্ষ হিসেবে কাজ করে এবং ভালো ঘুমে সাহায্য করে। এই ঔষধটি ৩ মিলিগ্রাম আকারে পাওয়া যায়। বর্তমানে এর মুল্য ধরা হয় ইউনিট প্রতি ৬ টাকা এবং প্রতি স্ট্রিপে ৬০ টাকা।

Alaxen

আমাদের অতিরিক্ত উদ্বেগ, হতাশা, প্যানিক ডিসঅর্ডার ইত্যাদি সমস্যা সমাধানে এলেক্সিন ঔষধ সেবন করা হয়ে থাকে। এছাড়াও আমাদের মস্তিষ্ককে রিল্যাক্স দিয়ে ভালো ঘুমে সাহায্য করে। এই ঔষধটি ০.২৫ মিলিগ্রাম এবং ০.৫০ মিলিগ্রাম আকারে পাওয়া যায়। বর্তমানে এর মুল্য ইউনিট প্রতি ২ টাকা এবং প্রতি স্ট্রিপে ২০ টাকা।

Alpam

আলপাম ঔষধটিও এলেক্সিন এর মত আমাদের মানসিক উদ্বেগ, হতাশা কমিয়ে দিতে সাহায্য করে। এছাড়াও ভালো ঘুমের ক্ষেত্রে এই ঔষধের বিকল্প নেই। ০.২৫ মিলিগ্রাম এবং ০.৫০ মিলিগ্রাম আকারে আলপাম ঔষধটি পাওয়া যায়। বর্তমানে এর মুল্য ইউনিট প্রতি ১ টাকা এবং প্রতি স্ট্রিপ মুল্য ১০ টাকা।

lprax

এলপ্রাক্স ঔষধটি আমাদের মানসিক দুশ্চিন্তা কমিয়ে দেয়। হতাশা কমাতে সাহায্য করে এবং অতিরিক্ত উত্তেজনা নিয়ন্ত্রনে রাখতে সাহায্য করে। এই ঔষধটি ০.২৫ মিলিগ্রাম এবং ০.৫০ মিলিগ্রাম আকারে পাওয়া যায়। বর্তমানে এর মুল্য ইউনিট প্রতি ১.৫০ টাকা এবং প্রতি স্ট্রিপে ১৫ টাকা।

নরমাল ঘুমের ঔষধের নাম

পূর্বে আমরা সেরা ১৫ টি ঘুমের ঔষধের নাম, কাজ এবং দাম সম্পর্কে জেনেছি। এখন আমরা জানব নরমাল কিছু ঘুমের ঔষধ সম্পর্কে। আমাদের অনেক সময় হঠাত করে রাতে ঘুম হতে চায় না। এইটা হতে পারে চা-কফি খাওয়া, মাদকদ্রব্য সেবন ইত্যাদির কারনে সাময়িক সময়ের জন্য আমাদের ঘুম হতে চায় না।

আরও পড়ুনঃ নাপা এক্সট্রা কি ক্ষতিকর বিস্তারিত জানুন

এই সময় কিছু ঘুমের ঔষধ কোনো প্রকার ক্ষতি না করে আমাদের মস্তিষ্কের উত্তেজনা নিয়ন্ত্রন করে ভালো ঘুমে সাহায্য করে। এখন চলুন জেনে নেই কিছু নরমাল ঘুমের ঔষধ সম্পর্কে।

  • ফিলফ্রেশ
  • লেক্সিল
  • ইপিনাল
  • মিলাম
  • সেডিল
  • ডিসোপ্যান
  • জিওপাম
  • জিওনিল
  • টেন্সফ্রি ইত্যাদি।

গভীর ঘুমের ঔষধের নাম কি

পূর্বে আমরা সেরা ১৫ টি ঘুমের ঔষধের নাম, কাজ এবং দাম সম্পর্কে জেনেছি। এখন চলুন জেনে নেই গভীর ঘুমের জন্য কিছু ঔষধ সম্পর্কে। আমরা যখন একটানা দীর্ঘ দিন রাত জেগে থাকি তখন আমাদের রাতে ঘুমাতে একটু সমস্যা হয়ে থাকে।

খুব সহজে ঘুম আসতে চায় না। এই সমস্যা সমাধানে কিছু পাওয়ারফুল ঔষধ আছে যা খেলে আমাদের খুব তাড়াতাড়ি চলে আসে এবং ভালো ঘুম হয়। চলুন জেনে নেই ঔষধগুলো সম্পর্কে।

  • ট্রিপটিন ২৫মিলিগ্রাম
  • পেইস ৫০ মিলিগ্রাম
  • রিভোট্রিল

কয়টা ঘুমের ওষুধ খেলে মানুষ মা”রা যায়

পূর্বে আমরা সেরা ১৫ টি ঘুমের ঔষধের নাম, কাজ এবং দাম সম্পর্কে জেনেছি। এখন আমরা জানব একসাথে কতগুলো ঘুমের ঔষধ খেলে মানুষ মারা যায় তা সম্পর্কে। অতিরিক্ত পরিমানে ঘুমের ঔষধ খেলে শ্বাসতন্ত্রের সাথে আমাদের মস্তিষ্কের সংযোগ নষ্ট হয়ে যায়।

যার কারনে আমাদের দেহে অক্সিজেনের সংকট দেখা দেয় এবং আমাদের মৃত্যু হয়ে থাকে। তবে ঘুমের ঔষধ খেলে যে মানুষের মৃত্যু হবে তা আসলে সঠিক নয়। একসাথে ১৫ থেকে ৬০ টা ঘুমের ঔষধ খেলে মানুষের মারা যাওয়ার সম্ভাবনা থাকে।

লেখকের মন্তব্য

আজকের পোস্ট থেকে আমরা সেরা ১৫ টি ঘুমের ঔষধের নাম, কাজ এবং দাম, নরমাল ঘুমের ঔষধের নাম, গভীর ঘুমের ঔষধের নাম কি, কয়টা ঘুমের ওষুধ খেলে মানুষ মারা যায় ইত্যাদি বিষয় সম্পর্কে জেনেছি।

আশা করি আজকের পোস্ট থেকে আপনি আপনার মূল্যবান তথ্য পেয়েছেন। আমরা এই ধরনের পোস্ট প্রতিনিয়ত আপনাদের উদ্দেশ্যে শেয়ার করে থাকি। নিয়মিত পোস্ট পড়তে ওয়েবসাইট ফলোও করুন এবং বন্ধুদের সাথে গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করুন।